1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

নাইজেরিয়ায় বন্দুকধারীদের হামলায় নিহত ৬২

  • আপডেট টাইম : মঙ্গলবার, ৮ মার্চ, ২০২২
  • ১৭২ বার পঠিত

আর্ন্তজাতিক ডেস্ক : নাইজেরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় কেবি রাজ্যে বন্দুকধারীদের অতর্কিত হামলায় একটি স্বেচ্ছাসেবী পাহারাদার দলের কমপক্ষে ৬২ সদস্য নিহত হয়েছেন।

দলটির প্রধান ও পুলিশের এক মুখপাত্র এ হামলার কথা নিশ্চিত করেছেন। মধ্য জানুয়ারির পর থেকে রাজ্যটিতে হওয়া সবচেয়ে মারাত্মক হামলা এটি।

নাইজেরিয়ার নিরাপত্তা বাহিনীগুলো উত্তর-পশ্চিমাঞ্চলীয় রাজ্যগুলোয় জঙ্গি ও ডাকাতদের বিরুদ্ধে অভিযানরত থাকায় স্বেচ্ছাসেবী পাহারাদারদের বিভিন্ন দল গ্রাম ও শহরগুলোর নিরাপত্তায় সহায়তা করে। এ ধরনের একটি দলের বিরুদ্ধেই হামলা চালিয়ে বন্দুকধারীরা।

কেবির ‘ইয়ান সা কাই’ পাহারাদার দলের প্রধান উসমান সানি রয়টার্সকে জানিয়েছেন, তাদের দলটি রবিবার রাতে সাকাবা এলাকায় একটি ডাকাত দলের বিরুদ্ধে অভিযান চালানোর পরিকল্পনা করেছিল, কিন্তু কারও মাধ্যমে ডাকাতরা এ পরিকল্পনার কথা জেনে যায়। ওরা নিজেদের মোটরসাইকেলগুলো ঝোপের মধ্যে লুকিয়ে রেখে চোরাগোপ্তা হামলার প্রস্তুতি নেয়, তারপর আমাদের ঘিরে ফেলে বিভিন্ন দিক থেকে গুলি ছুড়তে শুরু করে।

এ হামলায় তাদের দলের ৬২ জন নিহত হয় বলে জানিয়েছেন তিনি।

কেবি পুলিশের মুখপাত্র নাফিউ আবুবকর অতর্কিত ওই হামলার কথা নিশ্চিত করে জানিয়েছেন, কতজন নিহত হয়েছে তার বিস্তারিত তথ্য তার কাছে নেই।

জানুয়ারির প্রথমদিকে কেবিতে মোটরসাইকেলে করে আসা কয়েক ডজন বন্দুকধারী একটি গ্রামে হামলা চালিয়ে ৫০ জনেরও বেশি গ্রামবাসীকে হত্যা করেছিল।

বন্দুকধারীরা মুক্তিপণের জন্য শত শত স্কুল শিক্ষার্থী ও গ্রামবাসীকে অপহরণ করে নাইজেরিয়ার পুরো উত্তরপশ্চিমাঞ্চলজুড়ে আতঙ্ক ছড়িয়ে দিয়েছে। দেশের দক্ষিণাঞ্চলের তুলনায় উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে বিরাজমান দরিদ্রতা সঙ্গে সহিংসতার সমস্যা যুক্ত হওয়ায় পরিস্থিতি আরও নাজুক হয়ে দাঁড়িয়েছে।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..